ইউটিউবে সফর হওয়ার জন্য ৮ টি টিপস মেনে চলুন - TechnicaLbd

Youtube success
Source - Pixaby

ইউটিউবে সফর হওয়ার জন্য ৮ টি টিপস মেনে চলুন


"Jio" আসার পর থেকে ভারতে ইউটিউব চ্যানেল যেভাবে বেড়েছে তা বলার অপেক্ষা রাখেনা। বর্তমানে ভারতে অনেকেই ইউটিউবে কাজ করতে আগ্রহ দেখাচ্ছে। কিন্তু আমরা সবাই জানি, সবাই যতটা সহজ বলে, আসলেই ইউটিউব এতটাও সহজ প্লাটফর্ম নয় যে, আপনি ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড করলেন আর ভিউয়ার চলে এলো। আজ আমরা এই পোস্টে ৮ টি এমন টিপস শেয়ার করবো। যেগুলো নতুন ইউটিউবারদের মেনে চলা উচিত।

১. সাধারণ ভিডিও এডিটিং শিখুন :


আপনি ইউটিউব নতুন শুরু করছেন বলে যে, খারাপ ভিডিও বানাবেন বা ভিডিও কোয়ালিটি খারাপ হতে পারে এমনটা হতে পারেনা। ইউটিউব শুরু করার আগে আপনার অবশ্যই ভিডিও এডিটিংয়ের বেসিক জ্ঞান থাকা উচিত।না হলে আপনার ভিডিও দেখতে কেউ আগ্রহ দেখাবে না। আবার খারাপ কোয়ালিটির জন্য ইউটিউব আপনার ভিডিও প্রোমোট করবে না। আপনি বাজারে অনেক ভালো ফ্রি ভিডিও এডিটিং software পেয়ে যাবেন।

২. ভিডিও কোয়ালিটির সাথে সাথে নিয়মিত ভিডিও আপলোড করুন :


আপনার Video যেন মানুষের মনকে ছুঁতে পারে এবং বারবার দেখার ইচ্ছা প্রকাশ করে। এমন কোনো video বানালেন যেটা আপনি ছাড়া কেউ বুঝলো না বা অনেকেই আগে ওই টপিকের উপর ভিডিও বানিয়েছে। তাহলে আপনার জন্য ইউটিউব বড় কঠিন হয়ে যাবে। আবার আপনাকে ইউটিউবে নিয়মিত হতে হবে। অন্ততপক্ষে প্রথমদিকে নির্দিষ্ট দিন মেনে সপ্তাহে দুটো ভিডিও আপলোড করতে হবে।

৩. দামি ক্যামেরা ছাড়াও ভিডিও বানান :


দামি ক্যামেরা দিয়ে ভিডিও বানালেই যে আপনি ইউটিউবে Subscribers পাবেন এমন কোনো কথা নেই। মনে রাখবেন ভুবন বাম তার ইউটিউবের শুরুর দিকে মোবাইলের ক্যামেরা দিয়েই ভিডিও রেকর্ড করতো। আপনিও ফোনের camera দিয়ে ভিডিও বানাতে পারেন। তবে দেখবেন সেটা যেন Clear দেখা ও শোনা যায়।

৪. ইউটিউব SEO কে এড়িয়ে যাবেন না :


আপনাকে ইউটিউবের গাইডলাইন মেনে ভিডিও আপলোড করতে হবে। আপনার channel টি ঠিক ধরণের সেটি ইউটিউবকে বোঝানো প্রয়োজন। এরজন্য আপনি Channel কীওয়ার্ড ঠিক করবেন। এছাড়াও আপনি TubeBuddy ব্যবহার করতে পারেন।

৫. তুলনা করবেন না :


ইউটিউবে অন্যের সাথে নিজের তুলনা করতে যাবেন না। অন্যের খারাপ ভিডিওতে ভিউ আসার মানে আপনার ভিডিওতেও ভিউ আসতে হবে এমন কোনো মানে নেই। আবার অন্যের চ্যানেল এগিয়ে যাচ্ছেনা মানে আপনার চ্যানেল ও এগিয়ে যাবেনা এটাও সঠিক নয়। আপনি কাজ করে যান। অবশ্যই আপনার চ্যানেল এগিয়ে যাবে।

৬. ভিডিও থাম্বনেইলের জন্য সময় দিন :


আপনি ভিডিও বানানোর জন্য যতটা সময় দেন, ঠিক থাম্বনেইল বানানোর জন্য ততটাই সময় দেন। মনে রাখবেন আপনি যতো ভাল ভাল ভিডিও বানান না কেন, থাম্বনেইল যদি খারাপ হয় তবে ভিডিওতে ভিউ পাওয়ার সম্ভাবনা খুব কম। মানুষ আগে আপনার ভিডিওতে থাম্বনেইলের দিকে দেখে, তারপর যদি সেটি আকর্ষণীয় হয় তবেই আপনার ভিডিও সবাই দেখবে।

৭. ভিডিও টাইটেল সুন্দর ও অর্থবোদক করুণ :


আপনার ভিডিও টাইটেল অবশ্যই আপনার ভিডিও অনুযায়ী সঠিক ও সুন্দর অর্থবোধক হওয়া উচিত। কখনই চেষ্টা করবেন না ভিডিওতে ভুল টাইটেল দিয়ে মানুষকে বোকা বানানোর। ভিডিও টাইটেল বাছার জন্য আপনি ইউটিউবেই ভিডিও সম্পর্কিত keyword দিয়ে সার্চ করতে পারেন। এরপর ওই সম্পর্কিত যে ভিডিওটি বেশি ভিউয়ার পেয়েছে সেই ধরণের টাইটেল দিন। তবে সেই টাইটেলতাই সরাসরি কপি করবেন না।

৮. সোশ্যাল মিডিয়া ও যৌথ ভিডিও :


আপনি বর্তমান সময়ে কখনোই সোশ্যাল মিডিয়াকে ছেড়ে চ্যানেল এগিয়ে নিয়ে যেতে পারবেন না। আপনার ভিডিও সবসময় আরও বেশি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।Facebook, Instagram প্রভৃতি কোনো চ্যানেলকে এগিয়ে নিয়ে যেতে বড়ো ভূমিকা পালন করে। আবার আপনি অন্য ইউটিউবারের সাথে একসাথে video বানান। তার চ্যানেল ও আপনার চ্যানেলে সেটি আপলোড করুন।এভাবে অনেক সাবস্ক্রাইবার পাওয়া যায়। তবে মনে রাখবেন দুটি Channel যেন একই ক্যাটাগরির হয়।

Post a Comment

0 Comments