ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল, ফেসবুক ভার্চুয়াল রিয়্যালিটি, ফেসবুক পিন পোষ্ট সেট-আপ

Facebook instant articles
Facebook instant articles

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল, ফেসবুক ভার্চুয়াল রিয়্যালিটি, ফেসবুক পিন পোষ্ট সেট-আপ


Facebook instant articles, Facebook virtual Reality, Facebook pin post set-up

আলোচনা শুরু করা যাক…

*Facebook instant articles


বিষয়টা সম্প্রতি নয়, তবে একটি বিষয় নিশ্চয়ই লক্ষ্য করেছেন আপনার পার্সনাল আইডিতে আপনি যে কোন ব্লগের পোস্ট শেয়ার করতে পারছেন। ফরেন বা দেশি যে কোন ওয়েবসাইটের কন্টেন্ট।

পেইজের ক্ষেএে ও বিষয়টি একই। আপনার পেইজের সাথে রিলেটেড আপনি যে কোন ফরেন বা দেশি  ওয়েবসাইটের কন্টেন্ট পেইজে শেয়ার করতে পারছেন।

এখানে মূলত পাবলিশার ওয়েবসাইটের পোস্ট টেক্সট এবং ফটো বেজড কন্টেন্ট ফরমেট হয়ে থাকে। ফেসবুকে আপলোড করা এমন কন্টেন্ট গুলো আপনি যখন ক্লিক করবেন তখন আপনার ফেসবুক পেইজটি ফ্রিজ হয়ে যায়। এখানে সবচেয়ে যে বড় সুবিধা ফেসবুক দিয়েছে তা হচ্ছে আপনি যখন কোন কন্টেন্ট পড়বেন তখন আপনাকে ফেসবুক এ্যাপটা থেকে সরে যেতে হবে না। ফেসবুক থেকে অনায়াসে পড়তে পারবেন।

ওয়েবসাইট বা গুগলে সার্চ করতে গেলে লোডিং এর জন্য যে অপেক্ষা করত হবে না। তবে আপনার পেইজের জন্য যে এই সুবিধা পেতে একটু কাজ করতে হবে। মাঝে একটু অন্য কথা বলি ফেসবুক প্রথম যখন এই সুবিধা নিয়ে আসে তখন গুটি কয়েক পাবলিশার্সর এই সুবিধার আওতায় ছিলেন। কিন্তু তা সার্বজনীন।

এবার আসি আপনাকে পেইজের এডমিন হিসেবে যে কাজ করতে হবে। https://instantarticles.fb.com/. এই লিংকে sign up করতে হবে। এর মাধ্যমে স্যাম্পল হিসেবে আপনার প্রথম আর্টিকেল সাবমিট করুন এবং আপনার অনুরোধটি যাচাইয়ের পর approval পেয়ে যাবেন " Instant Articles team " থেকে। এখন আপনি auto publish format ব্যবহার করতে পারবেন কন্টেন্ট পাবলিশ করার জন্য।

*Facebook virtual reality


ভ্ভারচুয়াল   রিয়েলিটির বিষয়টি বেশ আলোচিত অনলাইন জগতে।  এই চলমান বিষয়টি এখন ফেসবুকের সাথে যুক্ত হয়েছে। ফেসবুকের প্রধান ভারচুয়াল রিয়েলিটির ওফারিং হচ্ছে 360° degree video. 

360° dgree video অভিজ্ঞতা সবচেয়ে ভালো হয় ফোনে। কারণ আপনার পছন্দ মতো ভিডিও কন্টেন্ট গুলো দেখতে পারবেন।  হতাশ হওয়ার কিছু নেই ডেক্সটপ ও দেখতে পারবেন। এই ভ্যারচুয়াল ফরমেট এর সাথে হেডসেট তো চায় টার জন্য VR headsets যেমন Oculus Rift or Samsung Gear VR.

ফেসবুক পেইজের ভারচুয়াল রিয়েলিটির 360°  ক্যামেরা ব্যবহার করা ভালো যেমন ALLie or RICOH THETA.

উদাহরন হিসেবে বলা যায়, THETA  দুটো ল্যান্স রয়েছে যা একসাথে 360°  look ক্যাপচার করতে সক্ষম। এখানে কোন viewfinder নেই।  এখানে আপনার প্রয়োজন  এটা সাপোর্ট দেয়ার মতো মোবাইল এ্যাপ লাগবে। এ্যাপ এর সকল কিছু সেটিং করার পর। তারপর এ্যাপ  আপনাকে এলাউ করবে এই রকম ভিডিও ফেসবুকে শেয়ার করার জন্য।

*Facebook pin post


পিন পোস্ট সম্পর্কে আমরা কম বেশি সবাই জানি গ্রুপের কল্যাণে।
পেইজের সব পোস্ট সমান গুরুত্বপূর্ণ নয়। তবে এর মধ্যে কিছু পোস্ট বেশ গুরুত্বপূর্ণ থাকে যা আপনার পেইজের ফলোয়ারদের জানা প্রয়োজন বা নতুন যারা পেইজটি ভিজিট করবে তারাও দেখতে পারবে। কারন পেইজের সবচেয়ে উপরে এই পোস্টটি থাকবে। তার নিচে বাকি পোস্ট গুলো।   

আপনি যে পোস্টটি কে কাস্টমাইজ করতে চান তা আগে বাছাই করুন।  এরপর posts অপশনটিতে চলে যান। তার ডান সাইডের কর্নারে published post এর সাথে নিচে ক্লিক করলে আরও অপশন পাবেন। এর মধ্যে একটি অপশন থাকবে " Pin to Top of Page".

এখানে ক্লিক করলে  পোস্টটি  pin post হয়ে যাবে।  তবে পোস্টটি তখনই pin post থাকবে  যখন পর্যন্ত না অন্য পোস্টকে pin post না করছেন।

Source 

Post a Comment

0 Comments