সফল ব্লগ তৈরীতে Needful ও Effective কৌশল | ব্লগিং এ সফল হওয়ার টেকনিক জানুন - Technical BD

ব্লগ তৈরি
ব্লগ তৈরি 



সফল ব্লগ তৈরীতে Needful ও Effective কৌশল


বর্তমানে বাংলায় অনেক ব্লগ রয়েছে। বাস্তবতায় ব্লগের চেয়ে Writer কম। সফল ব্লগ তৈরীতে Needful ও Effective কৌশল নিয়েই আজকের আর্টিকেলটি। চলুন দেখা যাক আপনার New চালু করা ব্লগটিকে কিভাবে সফল হিসেবে উপস্থাপন করবেন।

Domain Name নির্বাচন


আপনি কি Really আপনার ব্লগকে প্রতিষ্ঠিত করতে চান? চিন্তা ভাবনা করে একটা ভালো Name বা Domain Name ঠিক করুন, কারন Name টা অনেক গুরুত্বপূর্ণ। এরপর যেটা বেশি গুরুত্বপূর্ণ, সেটা হলো Hosting. দেখে শুনে ভালো মানের Hosting কিনুন। দামের ক্ষেত্রে কার্পণ্য না করে Quality সম্পন্ন Server Host করুন। কারন এই হোস্টিংয়ের উপর আপনার ব্লগ দাড়িয়ে থাকবে। সুতরাং মূল ঠিক না থাকলে Success হবেন কিভাবে?

Hosting নিয়ে আমি একটা আর্টিকেল লিখেছিলাম, যেটা পড়তে পারবেন এখান থেকেঃ সুলভমূল্যে সেরা Web Hosting সেবার তালিকা।

কন্টেন্ট ডেভেলপমেন্ট


এরপর সবচেয়ে Important Subject হল কন্টেন্ট। আপনার ব্লগের Content যদি ইউনিক এবং মানসম্মত না হয় তাহলে আপনার ব্লগ কেউ পড়তে আসবে না। একটা Question সব সময় নিজেকে করবেন, সেটা হলো; ‘আপনার ব্লগে এমন কি আছে যার কারনে Visitors আপনার ব্লগে পড়তে আসবে?’ নিজে নিজে উত্তর দেয়ার চেষ্টা করুন এবং দেখুন সেই উত্তরে আপনি নিজেই Satisfied কিনা। যেদিন আপনি নিজে সন্তুষ্ট হতে পারবেন, সেদিন মনে করবেন ভিজিটররাও Satisfied এবং সেদিন থেকেই ভিজিটররাও আপনার ব্লগে আসবে।

মার্কেটিং


তারপর যে Subject টি Important সেটা হলো, আপনি ব্লগ তৈরী করলেন এবং সেখানে Unique ও মানসম্মত পোস্টও আছে, কিন্তু আপনার যে একটা ব্লগ আছে এবং সেখানে Unique এবং মানসম্মত পোস্টও আছে তা কেউই জানে না! তাহলে কি Visitors আপনার ব্লগে আসবে? আমার মনে হয় এর Answer আপনিই ভালো দিতে পারবেন! তাহলে এখন কি করতে হবে? আপনাকে যেটা করতে হবে সেটা হল আপনার যে একটা ব্লগ আছে এবং সেখানে Unique ও মানসম্মত পোস্ট আছে, সেটা সবাইকে জানাতে হবে। জানাতে হলে Marketing করতে হবে। কথায় আছে প্রচারই প্রসার। মানুষ যত জানবে ততই আপনার ব্লগের Popularity বাড়বে।

গেষ্ট ব্লগিং

তারপর যে Subject টি বলতে চাচ্ছি সেটা হলোঃ আপনার ব্লগ যে Subject এর উপর, ঐ Subject সম্পর্কিত ব্লগ গুলো খুজে বের করে নিয়মিত পোস্ট করা। যদিও এই Subject টি SEO’য়ের মধ্যে পরে, তারপরেও আলাদা ভাবে আলোচনার কারন হলো Subject টি অনেক Important.  তাই যদি আপনি নিয়মিত এই Job টি করতে পারেন তাহলে এখান থেকে অনেক Visitors পাবেন, আশা করা যায়। তাছাড়া আপনার ব্লগকে সবার সামনে তুলে ধরতে আপনাকে এই  Pain গুলো করতেই হবে।



লোডিং স্পীড


এখন যে Subject টি বলতে চাচ্ছি সেটা হল ব্লগসাইটের speed নিয়ে। একটা ব্লগের ক্ষেত্রে সাইটের লোডিং Speed অনেক বড় একটা ফ্যাক্টর হিসাবে কাজ করে। আপনার Site বা ব্লগ যদি Load হতে বেশি সময় নেয় বা আপনার ব্লগের Size অনেক বড় হয়, তাহলে Visitors বিরক্ত হয়ে আপনার ব্লগে আর আসতে চাইবে না। একটা জিনিস ভালো করে মনে রাখবেন, Visitors তৈরী করার চেয়ে তাদের ধরে রাখা অনেক কঠিন একটা কাজ।

মনে করেন, অনেক কিছু করে আপনার ব্লগে Visitors আনলেন কিন্তু কোন কারনে যদি তারা একবার Bothered হয়ে চলে যায় তাহলে সহজে আপনার ব্লগ আর সে আসতে চাইবে না, কারন সে একবার এসে আপনার ব্লগের অবস্থা দেখে গিয়েছে। যদি সে নতুন visitor হতো তাহলে সে কিন্তু আপনার ব্লগ সম্পর্কে কিছুই জানতো না তাই সে সহজেই আপনার ব্লগে Visit করতে আসতো। আমি কি বুঝিয়েছি আশা করি বুঝেছেন! একটা ব্যাপার সবসময় মনে রাখবেন, কোনো visitor কিন্তু আপনার ব্লগে আসতে বাধ্য নয়। একটা উদাহরন দিয়ে বুঝিয়ে দেই। যখন SSC বা HSC ফলাফল দেয় তখন আমরা অনেকেই Website থেকে ফলাফল নিই।

কিন্তু তখন ঐ Site এর কি অবস্থা থাকে, আমার মনে হয় তা সকলের জানা আছে। কিন্তু কথা হলো, যতই এই Site এর অবস্থা খারাপ হোক বা স্পীড কম থাকুক আমাদের যদি result নিতে হয় বা দেখতে হয় তাহলে এই Site থেকেই নিতে হবে, তাই আমরা অনবরত Try করে যাই এই Website এ কি করে প্রবেশ করে Result নিতে হবে সেটার উপর। এখানে একটু Noticed করুন, আমাদের এখানে কোন Option নেই কারন Result যদি নিতেই হয় এখান থেকেই নিতে হবে।

কিন্তু ব্লগের ক্ষেত্রে দেখুন, আমাদের Bangladesh এ হাজার হাজার ব্লগ আছে। আপনার ব্লগে যদি কেউ Visit না করে। তাহলে তার তেমন কোনো কিছু যায় আসে না, কারন বাকি যেকোনো Blog থেকে সে তার Demand মেটাতে পারবে। অন্যদিকে আপনার ব্লগে যদি সে না আসে তাহলে আপনার Blog চলবে না।

ডিজাইন


ব্লগের Design ও অনেক কিছু বহন করে। আপনি যে ব্লগ নিয়ে Success আশা করছেন, তার Design অবশ্যই মার্জিত ও Tasteful হওয়া বাঞ্ছনীয়। কারন অনেক ভিজিটরের কাছে design তেমন কোন Factor না হলেও তাদের কাছে কন্টেন্টই প্রধান। যদি আপনার ব্লগে মানসম্মত Content থাকে তাহলে সে আসবেই, কিন্তু কেউ কেউ কন্টেন্টের সাথে design ও পরখ করে দেখে। তাছাড়া কেউ Like করুক আর নাই করুক, ব্লগের Design সুন্দর হওয়া দরকার। আমি Nice বলতে ব্লগকে একেবারে বিভিন্ন ধরনের রঙ দিয়ে জগাখিচুরি মার্কা Design এর কথা বলিনি। Design হওয়া উচিত একেবারে সাধারণ। কারন সাধারণ Design মানুষ বেশি Like করে। সাধারণের মাঝেই যতটুকু সুন্দর করা যায় ওটাই ভালো। তবে এই সাধারণ design ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে।

ব্লগার


একটা ব্লগের অন্যতম প্রধান অংশ হলো এর Writer . তাই সব সময় কি করে তাদের লেখার জন্য Motivate করা যায় সে দিকে আপনাকে কড়া নজর রাখতে হবে। আপনি তাদের Motivate করতে এবং তাদের সম্মানিত করতে আপনার ব্লগে সর্বোচ্চ Writer ১০ থেকে ২০ জনের একটা লিস্ট যুক্ত করুন। কারন যারা লেখক তারা চায়, তাদের যোগ্য সম্মান দেয়া হোক এবং তিনি যে এখানে অনেক কষ্ট করে Post করেন সেটাও সবাই দেখুক এবং জানুক। সত্যি কথা বলতে, যারা নিয়মিত Post করেন তারা যখন লিস্টে তাদের নাম দেখতে পান তখন নিজেকে অনেক ধন্য মনে করেন এবং Motivated হোন। তবে একটা কথা বলি, যতই যা করি না কেন, একজন Writer  এর অবদান কোন কিছুই করে Repayment করা যাবে না এবং আমি কোন Writer কে ছোট করার জন্য এগুলো লিখি নি, শুধুমাত্র তাদের Motivate করার জন্যই লিখেছি আর তাই এটাকে কেউ Kindly করে খারাপ ভাবে নেবেন না।

যোগাযোগ ও অংশগ্রহন


Visitors যাতে বেশি বেশি আপনার ব্লগে অংশগ্রহন করতে পারে সে ব্যবস্থা করুন। উদাহরনস্বরূপ বলা যেতে পারে, Poll System, লাইকের সিস্টেম বা ভোটের System যুক্ত করতে পারেন। এতে ভিজিটরদের আগ্রহ কিছুটা হলেও বাড়তে পারে।