Digital Marketing এর মাধ্যমে Businesse বাড়ানোর কৌশল - TechnicalBD.info

ডিজিটাল মার্কেটিং
ডিজিটাল মার্কেটিং


Digital Marketing এর মাধ্যমে Businesse বাড়ানোর কৌশল


আপনি যদি হোন একজন ছাত্র অথবা ছাত্রী। ছাত্রাবস্থায় চাচ্ছেন online এর মাধ্যমে বিভিন্ন Pproducts Sell কিংবা Resell করতে। এমনও হতে পারে আপনি নতুন Business আইডিয়া তৈরি করেছেন কিন্তু এটার ব্যপ্তি ঘটানো নিয়ে সংদেহে আছেন। আপনি হয়তো কোনো Start-up Business ইতোমধ্যে করছেন কিংবা কোনো Beauty salon, boutique house, various stationary shops, food business, real estate অথবা আরো অন্যান্য যেকোনো Business এর  সাথে জড়িত। আপনার Business ভাল চলছে ঠিকই কিন্তু আপনি আরো business এর প্রসার চাচ্ছেন। বুঝতে পারছেন না কিভাবে Digital Marketing কাজ করে। এটা জানার জন্য আজকের লেখাটি আপনার জন্য লেখা।

বর্তমানে আমরা Digital বাংলাদেশে খুব সহজেই কোনো পণ্যের প্রসার কিংবা business এর প্রসার ঘটাতে পারি Digital Marketing এর মাধ্যমে। আজকাল আমরা একটি শব্দ শুনে থাকি আর তা হচ্ছে ‘Digital Marketing’।

প্রথমেই আমদের জানা দরকার এই Digital Marketing বলতে আমরা আসলে কি বুঝি। সহজ ভাষায়, Digital Marketing বলতে Electronic Media এর এক বা একাধিক ফর্ম/টাইপের মাধ্যমে পণ্য বা ব্র্যান্ডের Promote করাকে বুঝায়। TV, Radio, Mobile and Internet – এ সকল মাধ্যমে আমরা ‘Digital Marketing‘ করে থাকি। Digital Media বলতে প্রধানত E-mail, mobile app, web site ও সামাজিক মিডিয়াকেই বুঝায়। যদিও TV and radio digital media এর খুবই জনপ্রিয় মাধ্যম।

কোম্পানীর পণ্যের প্রসারের জন্য আমরা বিভিন্ন ধরণের  Marketing করি, যেমনঃ Leaflet, poster ইত্যাদি। বর্তমানে Digital যুগ। Digital Marketing এ সবচেয়ে বেশি মানুষের কাছে পণ্যের প্রচার করা যায় এবং Digital Marketing এ সবচেয়ে বেশি ব্যবসায়িক সফলতা পাওয়া যায়। আজকে Digital Marketing এ কিছু কৌশল নিয়ে এখানে আলোচনা করব।

নিজের Business সব ধরণের সেবা সম্পর্কিত বিষয়াবলি কাস্টমারদের জানানোর জন্য Website তৈরি করুন। যদি আপনি আপনার ব্র্যান্ডের প্রসার চান, তাহলে প্রথম কাজ হিসেবে একটি Business তৈরি করুন যেখানে আপনার Business এর সকল Data পাওয়া যাবে।

এক্ষেত্রে প্রয়োজনীয় কৌশল হচ্ছে,


(১) আপনার Business এর পরিচিতির জন্য ‍Website তৈরি করুন। এমনভাবে Website টি তৈরি করুন যেন Professional Look থাকে।

(২) ভিজিটরদের জন্য সহজভাবে ব্যবহার উপযোগী Website তৈরি করতে হবে।

(৩) নিয়মিত সঠিক Data দিয়ে Website টি সবসময় আপডেটেড রাখুন।

(৪) কোম্পানীর কাজের মান অনুযায়ী Design সুন্দর করুন।

(৫) এমনভাবে ওয়েবসাইটের Content তৈরি করুন যাতে Clients আপনার পণ্যের ব্যপারে আকর্ষণবোধ করে।

(৬) প্রতিটি পেজে ‘Call yo Action’ যুক্ত করুন যাতে আপনার Visitor কে পণ্যটি কিনতে কিংবা কেনার ব্যপারে যোগাযোগ করতে উৎসাহবোধ করে।

(৭) ওয়েবসাইটে Visitors ট্রেকিং করার জন্য যেকোন টুলস, যেমনঃ গুগল এ্যানালিটিকস ব্যবহার করুন যাতে Visitors দের গতিবিধি লক্ষ্য করা যায়।

(৮) Website তৈরিতে এমন Technology ব্যবহার করুন যাতে তা Visitor এবং Search Engine উভয়ের জন্যই ভালো হয়।

সোশ্যাল মিডিয়া সাইটের ব্যবহার বর্তমানে সবচেয়ে Powerful Digital মাধ্যম হিসেবে দেখা যাচ্ছে। দৈনিক পত্রিকাতে আজকে যা ছাপা হচ্ছে কালকেই তা পৌছে যাচ্ছে Social Media এর মাধ্যমে। Business এর প্রসারের ক্ষেত্রে Social Media এর ক্ষমতা বলে শেষ করা যাবে না। আপনার ব্যবসায়িক পণ্যের প্রচারের জন্য এর চাইতে ভাল Place, এখনও নেই।

এক্ষেত্রে কিছু প্রয়োজনীয় টেকনিকস হচ্ছে,


(১) একটি Active কমিউনিটি তৈরিতে নজর দিনঃ এমনভাবে একটি Community তৈরি করুন যেখানে সকল মেম্বার Active থাকবে। ফেসবুকে community তৈরি করার জন্য group কিংবা page তৈরি করুন। এমনি করে টুইটার, Google+ কিংবা লিংকেডিনে community তৈরি করুন।

(২) সকল Social মিডিয়াতে সক্রিয়ভাবে নিয়মিত অংশগ্রহণের জন্য Management Tools যেমন, HootSuite, TweetDeck ইত্যাদি ব্যবহার করুন যা আপনার সময়কে সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে ভাল Result বের করতে help করবে।

(৩) আপনার টার্গেটকৃত ক্রেতাদের সাথে social মিডিয়াগুলোতে বিভিন্ন আলোচনাতে অংশগ্রহন করুন।

(৪) কাউকে Email পাঠানোর ক্ষেত্রে আপনার Social মিডিয়ার page কিংবা গ্রুপের লিংকগুলো সিগনেচার হিসেবে ব্যবহার করুন।

(৫) আপনার নিজের Website এ কিংবা কোন ব্লগে পোস্ট দেয়ার ক্ষেত্রে Social মিডিয়ার লাইক বাটন যুক্ত করুন।

(৬) সহজেই Target Boost করে অল্প সময়ের মধ্যেই সারাবিশ্বের কাছে পণ্য বা ব্যবসার বিস্তার ঘটানোর জন্য বর্তমানে Social মিডিয়ার চেয়ে Powerful মাধ্যম কিন্তু আর নেই।

ব্লগিং আধুনিক Marketing এর জন্য অনেক Important একটা মাধ্যম। ডিজিটালভাবে উপস্থিতি ও Digital Marketing এর জন্য বর্তমানে ব্লগিং অত্যন্ত Powerful মাধ্যম হিসেবে কাজ করছে। মানুষের কাছে আপনার পণ্যের তথ্য পৌছে দেয়ার জন্য Blog সবচেয়ে কার্যকরী।

এক্ষেত্রে কিছু প্রয়োজনীয় টেকনিকস হচ্ছে,


(১) আপনি যদি ব্লগিংয়ে নতুন হন, তাহলে অনলাইনে বিভিন্ন Websites ঘেটে এ সম্পর্কিত অনেক উপকারী Data পাবেন। সেগুলো পড়ে জেনে নিন কিভাবে আপনার Blog সাজাবেন?

(২) এবার আপনার Blog কে যেকোন একটি বিষয়ের উপর এমনভাবে তৈরি করুন যাতে যেকোন ভিজিটর সে সম্পর্কিত যেকোন Important  Data পায়।

(৩) Guest Blog করলে সবচাইতে বেশি বেনিফিটেড হবেন। এগুলোতে যে কোন সময়ে কিছু নির্দিষ্ট পাঠক থাকে। TechTune একটি Guest Blogging সাইট।

(৪) Blog  এর প্রতিটা নতুন পোস্টের পাবলিশের পর সেটা সাথে সাথে বিখ্যাত Social মিডিয়া সাইটগুলোতে Share করুন।

(৫) এমনভাবে Blog. এর পোস্টগুলো তৈরি করুন যেন সেটা পণ্যের Marketing সম্পর্কিত কোন কিছু মনে না হয়। Clients দের জন্য উপকারী, তথ্যবহুল পোস্ট হতে হবে।

(৬) নিয়মিত Post দিতে হবে। সেটা একটা রুটিন অনুযায়ী করলে ভাল হয়ে। যেমন, ৩দিন পর বা ১ সপ্তাহ পর। তাহলে নিয়মিত Visitors  আসবে নতুন কিছু পাবার আশায়।

আপনার Site ও Blog SEO করুন। আজকের প্রতিযোগিতার বাজারে পণ্যের Marketing এর ক্ষেত্রে SEO এনদর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে। SEO. এন মাধ্যমে আপনার পণ্যকে Google সার্চের সবচেয়ে উপর Page এ নিয়ে আসবেন, তাহলে আপনার Products এর বিক্রিও বৃদ্ধি পাবে কারন বর্তমানে মানুষ কোন Products কেনার আগে Google থেকে সার্চ দিয়ে সিদ্ধান্ত নেয়।

এক্ষেত্রে কিছু প্রয়োজনীয় কৌশল হচ্ছে,


(১) অনলাইনে আপনার Contents, যেকোন Post কিংবা ফোরাম ডিসকাশনে যেন আপনার Targeted Keyword এর উপস্থিতি থাকে, এতে করে খুব সহজে আপনার Targeted পাঠক আপনাকে খুজে পেতে পারে।

(২) কখনও কপি কনটেন্ট ব্যবহার করা উচিত না। এটা SEO এর ক্ষেত্রে খুবই খারাপ হবে।

(৩) ওয়েবসাইটে Title, Tags, Meta ট্যাগের ব্যবহার করুন। এটা SEO এর ক্ষেত্রে আপনাকে অনেকদূর এগিয়ে নিয়ে যাবে।

(৪) আপনার ব্লগের সাথে আপনার Products এ ওয়েবসাইটের একটি লিঙ্ক বা সংযোগ তৈরি করুন।

(৫) Goggle এর নিয়মিত নতুন Update সম্পর্কে সচেতন থাকুন।

Targeted ক্রেতা পাওয়ার জন্য Email Marketing করুন। Email Marketing হলো আপনার ক্রেতাদের কাছে আপনার পণ্যের Data পৌছানোর সবচাইতে কার্যকরী পদ্ধতি।

এক্ষেত্রে কিছু প্রয়োজনীয় কৌশল হচ্ছে,


(১) বিভিন্ন দেশের বিভিন্ন বয়সের কিংবা বিভিন্ন ক্যাটাগরির মানুষের Email Address জোগাড় করুন।

(২) যে Products এর Marketing করতে চান, সেটি নিয়ে ভালভাবে গবেষণা করুন।

(৩) অন্য কোম্পানীর একই পণ্যকে নিয়ে ও তাদের Marketing Techniques নিয়ে গবেষণা করুন।

(৪) সবচাইতে সহজভাবে আপনার পণ্যের গুনগতমান বর্ণনা করুন Email এর মাধ্যমে।

এছাড়া আরও কিছু কৌশল আছে যা সংক্ষেপে আলোচনা করা হলঃ

(১) প্রবলেমস খুঁজে বের করতে হবে এবং কাজের লক্ষ্য স্থির করতে হবে

একটি প্রতিষ্ঠান, Marketing এর সময় কি কি Subjects নিয়ে কাজ করতে চায় এবং কি কি Problems ধরা পড়ছে তা নিয়ে আগে থেকেই Plan করতে হবে। প্রত্যেকটি Marketing প্রক্রিয়ায় কিভাবে Success আসবে আগে থেকেই সেটা ধারণা করে নিতে হবে।

(২) নজর দেয়া যেতে পারে Video Marketing এর দিকে

বাংলাদেশে এখন Internet Speed ও বেড়ে গেছে। সেই সাথে হাতের কাছের Device থেকে Video দেখার সুযোগও বেড়ে যাচ্ছে। তাই YouTube বা Facebook এ Video শেয়ার করা হলে সেটি মানুষের কাছে আরও দ্রুত পৌঁছে যাওয়ার সুযোগ থাকছে। প্রতিদিন প্রায় ৪ বিলিয়ন Video দেখা হয় YouTube এ। তাই নতুন নতুন ক্রেতাদের আকৃষ্ট করতে Video Marketing এর জুড়ি নেই। কারণ Video যদি সুন্দর হয় সেটি অনেকেই Share করবে। এতে করে আরও বেশী মানুষের কাছে নিজেদের Business ও প্রতিষ্ঠানের নামকে পরিচিত করার সুযোগ থাকছে।

(৩) Digital Media Marketing এ সঠিক ব্যবস্থাপনা

প্রত্যেকদিন নির্দিষ্ট সময় পর পর Multimedia Content গুলোকে Update করা উচিৎ। Social মিডিয়া Content পোস্ট করা ক্ষেত্রে Autocratic প্রক্রিয়া ব্যবহার করা উচিৎ।

(৪) Marketing এর Subject খেয়াল রাখতে হবে

একেকটি Products এর Marketing করার প্রক্রিয়া একেক রকম হওয়া প্রয়োজন। অনেক সময় দেখা যায় কোন একটি বিজ্ঞাপনের ছবিতে মানুষের মুখ ইউস করা হলে আরও বেশী আকর্ষণীয় হওয়ার উপায় থাকে।

(৫) শুধুমাত্র Facebook Marketing করেই অতি দ্রুত ব্যবসার প্রসার ঘটানো যায়, এক্ষেত্রে দরকার সঠিক Knowledge । কোনো নির্দ্বিষ্ট এলাকা, কোন নির্দ্বিষ্ট বয়সের Customer কিংবা জেন্ডার নির্বাচন করেও Target Boost করে সহজেই ব্যবসার প্রসার ঘটানো সম্ভব।

উপরোক্ত Data Analysis করলে আমরা খুব সহজে বুঝতে পারি Digital মার্কেটিংয়ের গুরুত্ব। তাই না?



কোন প্রোডাক্ট বা সেবার তথ্য আমরা খুব সহজেই আমাদের নির্ধারিত Client কে খুব সহজে জানাতে পারি কেবল Digital Marketing এর মাধ্যমেই। SEO, Social Media এবং Blogging আর একইসাথে সম্ভব হলে Email Marketing এর কয়েকটি কাজ নিয়মিত করার মাধ্যমে আপনার পণ্যের দ্রুত প্রমোট করা সম্ভব। এগুলো নিয়মিত করা শুরু করলেই ধীরে ধীরে আপনি এগুলো থেকে আরও ভাল Result বের করতে পারবেন, আরও ভালভাবে আপনার Targeted ক্লায়েন্টকে আকর্ষিত করতে পারবেন।

আপনি হয়তো কোনো Startup বিজনেসের দ্রুত   প্রমোশন  চাচ্ছেন, হয়তোবা আপনি কোনো বিউটি পার্লারের মালিক কিংবা আপনি নতুন বিজনেস আইডিয়া বের করেছেন কিন্তু কিভাবে এর সফলতা আনবেন তা নিয়ে সন্দিহান। আপনি নির্দ্বিষ্ট এলাকা টার্গেট করে বিজনেস করবেন নাকি দেশ ছাড়িয়ে বিদেশেও আপনার ব্যবসার প্রসার ঘটাতে চান তা নির্ভর করবে আপনি ডিজিটাল মার্কেটিংয়ে কতটুকু দক্ষ সেটার উপর!