অটোমোবাইল ইঞ্জিনিয়ার (Automobile Engineer) হতে চাইলে করণীয় কি? - TechnicalBD

অটোমোবাইল ইঞ্জিনিয়ার
অটোমোবাইল ইঞ্জিনিয়ার

অটোমোবাইল ইঞ্জিনিয়ার (Automobile Engineer) হতে চাইলে করণীয় কি?



বর্তমান যুগে Career গড়তে প্রয়োজন নিশ্চিত ও কর্মমুখী শিক্ষা এবং সাথে সঠিক দিক নির্দেশনা। সঠিক নির্দেশনার অভাবে, অনেকে অনেক Subjects নিয়ে চিন্তিত । তবে এই অবস্থায় যতগুলো subject সামনে আসে তার মধ্যে অন্যতম হলো অটোমোবাইল ইঞ্জিনিয়ার (Automobile Engineer)। সম্ভাবনাময় এই অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং (Automobile Engineering) কাজ করতে প্রয়োজন বেশ কিছু দক্ষ অটোমোবাইল ইঞ্জিনিয়ার (Automobile Engineer)। কারণ, Skills ছাড়া  কিছু করা অসম্ভব। তাই  কোন কিছু  করার জন্য অাগে শিখতে হবে। Skills অর্জন করতে নিজেকে এগিয়ে নিতে চাইলে আপনিও পারেন এই বিষয়ে লেখাপড়া ও সঠিক প্রশিক্ষণ নিয়ে একজন ইঞ্জিনিয়ার হিসেবে Career গঠন করতে।


বাংলাদেশে অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং (Automobile Engineering ) এর সূচনা হয়?


বাংলাদেশে অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং (Automobile Engineering ) এর সূচনা ১৯৬২ সালে বাংলাদেশ-সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটে সর্বপ্রথম অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং (Automobile Engineering ) কোর্স চালু হয়। এরপর চালু হয় ১৯৯২ সালে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে। বর্তমানে অনেকগুলো ইন্সটিটিউটেই এই কোর্সটি রয়েছে। আমরা সকলের জন্য অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং (Automobile Engineering )  বর্তমানে একটি সম্ভাবনাময় খাত। তাই এটা নিয়ে চিন্তা করার কোন কারণ নেই।  এই শিল্পে এখন প্রয়োজন বেশ কিছু দক্ষ Engineers যারা একাধারে উৎপাদন, বিক্রি ও মেরামতে পারদর্শী। তাদেরকে Design, ড্রইং ও ক্যালকুলেশনে Experience হতে হয়। ক্যালকুলেশন অভিজ্ঞতা সকল ক্ষেত্রে প্রয়োজন, অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং (Automobile Engineering) এ বলে কোন কথা না। ডিপ্লোমা ইঞ্জিনিয়াররাই Generally  এই ধরনের Job করে থাকে।

অন্যদিকে যদি কেউ গাড়ি কেনাবেচায় ভালো পারদর্শী হতে চায় তাহলেও এই Subjects এ প্রচুর জ্ঞান থাকতে হবে। ক্রেতাদের চাহিদা অনুযায়ী গাড়িটি নির্বাচন করে তা হাজির করা, Engine সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করারও ভাল Experience প্রয়োজন।

অটোমোবাইল ইঞ্জিনিয়ার (Automobile Engineer) হতে চাইলে কোন সাবজেক্ট নিয়ে লেখাপড়া করতে হবে?

অটোমোবাইল ইঞ্জিনিয়ার (Automobile Engineer) হতে চাইলে অবশ্যই Diploma in Automobile Engineering সাবজেক্ট নিয়ে লেখাপড়া করতে হবে। অটোমোবাইল ইঞ্জিনিয়ার (Automobile Engineer) হতে চাইলে অবশ্যই চার বছর মেয়াদী ডিপ্লোমা ইন অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং Course সম্পন্ন করতে হবে। এই কোর্সটি করার জন্য আমাদের দেশে সরকারি পর্যায়ে ঢাকায় ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট ও কাপ্তাইয়ে বাংলাদেশ-সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট নামে দু’টি Institute রয়েছে। এ ছাড়াও রয়েছে বেসরকারী বেশ কয়েকটি Institute.

Private Polytechnic এগুলো হলো-


  1. বাংলাদেশ পলিটেকনিক ইনস্টিটিউট,
  2. Shyamoli Ideal Polytechnic Institute এবং শ্যামলী ইনস্টিটিউটের আর একটি শাখা চট্টগ্রামে রয়েছে
  3. মটস ইনস্টিটিউট অব টেকনোলজি,
  4. মিরপুর পলিটেকনিক্যাল ইনস্টিটিউট,
  5. চিটাগাং টেকনিক্যাল কলেজ

অনেকেই উচ্চ ডিগ্রি নেয়ার জন্য মালয়েশিয়া, China, Japan, জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশে যাচ্ছেন। কেউ কেউ পাস করে ওখানেই বিভিন্ন কোম্পানিতে চাকরি করছেন। আবার কেউউ দেশে ফিরে ভালো Salary দিয়ে চাকরি করছেন।


অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং (Automobile Engineering) কোর্সটি করতে সরকারী ও বেসরকারী পলিটেকনিকে কত টাকা খরচ হতে পারে?

অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং (Automobile Engineering) কোর্সটি করতে সরকারী ইনস্টিটিউটে খরচ হয় প্রায় ৩০,০০০ টাকা এবং বেসরকারী ইনস্টিটিউটে খরচ হয় প্রায় ছয় লাখ টাকার মতো।


অটোমোবাইল ইঞ্জিনিয়ারদের (Automobile Engineer) বেশ চাহিদা কেমন?



অটোমোবাইল ইঞ্জিনিয়ারদের (Automobile Engineer) বেশ চাহিদা রয়েছে। আমাদের দেশে সরকারি বেসরকারি ইন্সটিটিউট থেকে প্রতিবছর আনুমানিক দুইশ’ অটোমোবাইল ইঞ্জিনিয়ার (Automobile Engineer) পাস করে বের হয়। মোট চাহিদার তুলনায় এ সংখ্যা অতি সামান্য। যারা পাস করে বের হচ্ছে তারা কেউই বসে নেই। বিআরটিএ ও বিআরটিসিতে প্রতিবছরই অটোমোবাইল ইঞ্জিনিয়ার (Automobile Engineer) নিয়োগ দিয়ে থাকে। এছাড়াও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে এই ইঞ্জিনিয়ারদের চাহিদা রয়েছে।

বর্তমানে আমাদের দেশে অনেক গাড়ি আমদানিকারক প্রতিষ্ঠান রয়েছে। তারা প্রতিনিয়ত বিদেশ থেকে গাড়ি আমদানি করছে এবং এই শিল্পকে সমৃদ্ধ হতে Help করছে। আমাদের দেশে গাড়ি উৎপাদনের সুযোগও সৃষ্টি হচ্ছে। আমাদের দেশে কার Service সেন্টারের তুলনায় অটোমোবাইল ইঞ্জিনিয়ারের (Automobile Engineer) সংখ্যা বেশ কম। তাই এ সেক্টরে কর্মসংস্থানের সুযোগ অনেক বেশি। এ বিষয়ে স্টাডি করে সাধারণত চাকরির জন্য বসে থাকতে হয় না।


সদ্য পাস করা একজন অটোমোবাইল ইঞ্জিনিয়ারের (Automobile Engineering) আয় রোজগার কত হতে পারে?



সদ্য পাস করা একজন অটোমোবাইল (Automobile Engineering) ইঞ্জিনিয়ারের আয় রোজগার ‘সদ্য পাস করা একজন অটোমোবাইল ইঞ্জিনিয়ার (Automobile Engineer) প্রতিষ্ঠানভেদে ১২ থেকে ২২ হাজার টাকা পর্যন্ত বেতন পেতে পারেন। হাতে-কলমে অভিজ্ঞতার পর একজন অটোমোবাইল ইঞ্জিনিয়ারের (Automobile Engineer) বেতন সাধারণত ৫০ থেকে ১ লাখ টাকা বা তারও বেশি হতে পারে। যদি কেউ কার Servicing Senter খুলতে চায় তাহলে স্থানভেদে সরঞ্জামাদিসহ এক কোটি টাকা বা তার ওবেশি টাকা প্রয়োজন হতে পারে। সেক্ষেত্রে আর্থিক Support দেয়ার জন্য বিভিন্ন আর্থিক ব্যাংক সহায়তার হাত বাড়ায় ও সহায়তা করে। আয় রোজগারের হিসেবে দেখা যায়, সমস্ত খরচ মিটিয়ে ৫০,০০০ টাকা থেকে ৫,০০,০০০ টাকা পর্যন্ত) Income করা সম্ভব। পাশাপাশি Bangladesh এর বাইরে কাজের সুযোগ তো রয়েছেই।

সেক্ষেত্রে ন্যূনতম বেতন এক লাখ টাকার বেশিও হতে পারে। মূলত Skills ও অভিজ্ঞতার ওপর নির্ভর করবে বেতন। স্থানীয় একটি কার Servicing Senter এর মালিক জাহিদ হোসেন জানান, একটি কার Servicing Senter গড়তে চাইলে প্রাথমিকভাবে মোটামুটি ১০ লাখ থকে ২৫ লাখ টাকার বিনিয়োগ প্রয়োজন। চাইলে সকল বাণিজ্যিক ব্যাংক থেকে প্রয়োজনীয় শর্তাবলী পূরণ করে ঋণের মাধ্যমে একটি কার Servicing Senter খোলা যায়। যে পরিমাণ অটোমোবাইল ইঞ্জিনিয়ারের (Automobile Engineer) চাহিদা রয়েছে সে পরিমাণ জনশক্তি তৈরি হচ্ছে না। আবার যারা পাস করে বের হচ্ছে তাদের বেসিক Course  এর ভালো কোনো ব্যবস্থা নেই। হাতে কলমে শিক্ষার জন্য অনেক সরঞ্জামাদি প্রয়োজন। নতুনরা Generally এ সমস্যাগুলোরই সম্মুখীন হয়ে থাকে।

যারা Automobile Engineer শিল্পে নিজেকে যুক্ত করে Career গঠন করতে চাই তাদের জন্য কথাঃ


আপনাদের চাহিদা ‘আমাদের দেশে তো বটেই, অটোমোবাইল ইঞ্জিনিয়ারদের (Automobile Engineer) চাহিদা রয়েছে আন্তর্জাতিক পর্যায়েও। পেশা হিসেবে Automobile Engineer অন্য সব সম্মানজনক পেশার মতোই। একজন Automobile Engineer নিজের কর্মসংস্থানের পাশাপাশি অনেককেই কাজের সুযোগ করে দিতে পারে। দেশের বাইরে চাকরির জন্য যেতে চাইলে এ দেশ থেকে প্রচুর পরিমাণে বাস্তব experience নিয়ে গেলে তার কাজের পরিধি ও জ্ঞান দুই-ই বৃদ্ধি পাবে।

আরো কিছু জানার জন্য নিচের কমেন্ট বক্সে লিখুন।

ধন্যবাদ।