গৃহিণী বা মেয়েদের জন্য ঘরে বসে টাকা উপার্জন করার উপায় - TechnicalBD.info

গৃহিণী বা মেয়েদের জন্য ঘরে বসে টাকা উপার্জন করার উপায় -
গৃহিণী বা মেয়ে


গৃহিণী বা মেয়েদের জন্য ঘরে বসে টাকা উপার্জন করার উপায় ।


আজকে আমি এই আর্টিকেলে এমন কিছু টাকা উপার্জন করার Process নিয়ে কথা বলবো যেগুলোর মাধ্যমে গৃহিণী বা মেয়েরা খুবই কম সময়ে ঘরে বসেই কাজ করে টাকা উপার্জন করতে পারবেন। এখানে উল্লিখিত বেশ কিছু কাজকে, আপনি চাইলে নিজের Career হিসেবেও ধরে রাখতে পারবেন। চলুন তাহলে জেনে আসা যাক, এমন কিছু টাকা উপার্জন করার প্রসেস সম্পর্কে যেগুলোর মাধ্যমে একজন গৃহিণী বা মেয়ে হওয়া সত্ত্বেও আপনি স্বাধীনভাবে ঘরে বসে কাজ করে যথেষ্ট পরিমাণ টাকা উপার্জন করতে পারবেন।

Advertising


আপনার যদি একটি Blog থাকে, তাহলে আপনি সেই ব্লগে Google Adsense, Media.Net, ইনফোলিংকসের মতো Advertisements যুক্ত করে সেখান থেকে টাকা উপার্জন করতে পারেন। যদি আপনি Advertisements এর ক্ষেত্রে এসব Advertisement অ্যাজেন্সি থেকে Approval না পান তাহলে আপনার ব্লগে Traffic বৃদ্ধি করার পর, Ads Space  বিক্রি করার মাধ্যমেও টাকা উপার্জন করতে পারবেন।

Affiliate Marketing

যদি আপনি Marketing সম্পর্কে Expert হয়ে থাকেন তাহলে একজন Affiliate Marketer হিসেবে টাকা উপার্জন করা শুরু করতে পারেন। একজন Affiliate Marketer মূলত বিভিন্ন ধরণের Affiliate অ্যাজেন্সি ( Amazonclickbank  ইত্যাদি) থেকে বিভিন্ন পণ্যের Marketing করে থাকেন। এক্ষেত্রে পণ্যটি যদি মার্কেটারের হাত ধরে Sell হয় তাহলে মার্কেটার বেশ কিছু টাকা উপার্জন করতে পারবেন।

The Artist

আপনি যদি ড্রয়িং পছন্দ করেন কিংবা Typography এর মতো কাজগুলোতে আপনার আগ্রহ থাকে তাহলে একজন Artist হিসেবেও ঘরে বসে কাজ করা স্টার্ট করতে পারেন। আপনি চাইলে অ্যাকুয়েন্টের মতো বিভিন্ন Website এ এই ধরণের কাজ খুঁজতে পারেন কিংবা নিজেই ঘরে বসে Online এ Artist, Painting, typography ইত্যাদি সেল করতে পারেন।

Author

আপনি যদি লিখতে পছন্দ করেন তাহলে নিজে নিজেই ঘরে বসে যেকোন বিষয়ের উপর Books, Notes লিখতে পারেন। Books, Notes লেখার পর সেটাকে PDF Version এ৷ রুপান্তর করে বিভিন্ন ধরণের Digital মার্কেটে (GumeRoad  , FaceAp  , Selfi   ইত্যাদি) সেটা Sell করতে পারেন অথবা Online e-commerce শপ তৈরি করে সেখানেও নিজের Books বা Notes বিক্রি করতে পারেন।

Baby Planer

আপনি যদি শিশুদের খুব লাইক করে থাকেন তাহলে একজন Baby planer হিসেবেও জব শুরু করতে পারেন। অনেক Family রয়েছে যেখানে শিশুদের ঠিকমত Care করা হয় না বা Care করার মতো কেউ থাকে না। সেক্ষেত্রে আপনি সেসব Family এর পক্ষ থেকে শিশুদের Care করার দায়িত্ব নিতে পারেন এবং ঘণ্টাভিত্তিতে কাজ করে টাকা উপার্জন করতে পারেন। এমন অনেক Website রয়েছে যেখানে আপনি একজন Baby Planer  হিসেবে কাজ খুঁজতে পারবেন।

Blogger

আপনি যদি টুকটাক লিখতে পছন্দ করেন তাহলে একজন blogger হিসেবেও বেশ ভালো পরিমাণ টাকা উপার্জন করতে পারবেন। যেকোনো জবের পাশাপাশি প্রত্যেকদিন মাত্র কয়েক ঘন্টা সময় দিয়েই আপনি মাসে কমপক্ষে ২০ হাজার টাকার বেশি টাকা অতিরিক্ত উপার্জন করতে পারবেন। Blogger হিসেবে টাকা উপার্জন করার জন্য আপনার প্রত্যেক দিন কমপক্ষে হাজারের উপর Traffic থাকা বাধ্যতামূলক।

Cake Baker 

আপনি যদি বিভিন্ন ধরণের রেসিপির পাশাপাশি Cakes, chocolate, biscuits ইত্যাদি তৈরি করতে লাইক করেন তাহলে আপনি Online এ অনেক ধরণের Cakes, chocolate, biscuits তৈরিন ব্যবসা খুঁজে পাবেন যেখান থেকে বিভিন্ন ধরণের Cakes, chocolate, biscuits তৈরি করার মাধ্যমে বেশ ভালো পরিমাণ টাকা উপার্জন করতে পারবেন। বর্তমানে মা এবং গৃহিণীদের জন্য এই ধরণের Cakes, chocolate, biscuits তৈরির ব্যবসায় খুবই জনপ্রিয় হয়ে উঠছে।

Consultant

আপনি কি নির্দিষ্ট কোনো সাবজেক্ট সম্পর্কে দক্ষ? যদি আপনার নির্দিষ্ট কোনো সাবজেক্ট সম্পর্কে ভালো ধারণা ও Experience থেকে থাকে তাহলে আপনি একজন Consultant হিসেবে Career গড়তে পারবেন। এক্ষেত্রে আপনি নিজের তৈরি করা Portfolio তে Consultant হিসেবে নিজেকে Advertise করতে পারেন অথবা Fiverr কিংবা UpWork এর মতো সাইটে অনলাইন Consultant হিসেবে কাজ খুঁজতে পারেন।

Copyright

যদি আপনার Creative কোনকিছু লেখার skills থাকে তাহলে একজন Copyright হিসেবে online এ কাজ খুঁজতে পারেন। Copyright মূলত TV Commercial, Advertising, Business Idea, Promotional Ads ইত্যাদি লিখে থাকেন। Fiverr, UpWork এর মতো Online Marketplace গুলোতে কপিরাইটিংয়ের অনেক ধরণের কাজ রয়েছে।

Craft

যদি আপনি বিভিন্ন ধরণের হাতের কাজে Expert হয়ে থাকেন কিংবা বিভিন্ন ফেলে দেওয়া জিনিসপত্র দ্বারা Creative কোনোকিছু তৈরি করতে পারেন তাহলে আপনি একজন Crafter হিসেবে অনলাইনে কাজ খুঁজতে পারেন। fiverr কিংবা ইনডিডের মতো অনেক website https://www.indeed.com/q-Crafter-jobs.html এ আপনি এই ধরণের কাজ খুঁজে পাবেন অথবা আপনি এটসি, ১০০০ মার্কেটারসের মতো Website এ নিজের জিনিসপত্রের ছবি তুলে নিজের Online Shop তৈরি করে কাজ শুরু করতে পারেন।

Editor

যদি আপনার ভাষাগত skills থেকে থাকে তাহলে আপনি একজন Editor হিসেবে বিভিন্ন Online Newspaper কিংবা ব্লগে কাজ পেতে পারেন। বর্তমানে অনেক Blog ও Online Newspaper রয়েছে যারা এডিটরের কাজ দিয়ে থাকে। এরকম কিছু ব্লগ ও পত্রিকার এডিটরের কাজ আপনি ইনডিডের https://www.indeed.com/q-Newspaper-Editor-jobs.html মতো Website এ খুঁজে পাবেন।

Event Planer

প্রত্যেকটি Event management group একজন অথবা দুইজন Event Planer থাকেন, যারা মূলত ইভেন্টে সরাসরি উপস্থিত না থেকে তাদের ideas , creativity ও বুদ্ধি দ্বারা ইভেন্টের প্ল্যানিং তৈরি করে থাকেন। এক্ষেত্রে আপনিও একজন Event Planer হিসেবে কাজ শুরু করতে পারেন। Event Planer এর কাজের জন্য আপনাকে ইনডিডের মতো Website  এ কাজ খুঁজতে হতে পারে কিংবা আপনি চাইলে নিজেই একটি Event management group তৈরি করে সেখানে Event Planer  https://www.indeed.com/q-Event-Planner-jobs.html হিসেবে কাজ শুরু করতে পারেন।