"Engineer দের Career গঠনের জন্য বিশ্বের যে সকল দেশ এগিয়ে আছে"

"ইঞ্জিনিয়ারদের ক্যারিয়ার গঠনের জন্য বিশ্বের যে সকল দেশ এগিয়ে আছে"
"ইঞ্জিনিয়ারদের ক্যারিয়ার গঠনের জন্য বিশ্বের যে সকল দেশ এগিয়ে আছে


"Engineer দের Career গঠনের জন্য বিশ্বের যে সকল দেশ এগিয়ে আছে"



বর্তমান World সামনের দিকে এগিয়ে চলছে বিভিন্ন ধরনের ইঞ্জিনিয়ারদের হাত ধরে। সেটা হোক Civil, chemical, electrical or mechanical Engineering. বিভিন্ন ধরনের Engineering এর ফসল Currently আমাদের ব্যবহৃত Technology ।

আর এখনো সেগুলোর উন্নতি ঘটছেও এই Engineering দের হাত ধরে। Internationally  Engineer দের চাহিদা প্রতিনিয়ত বাড়তে থাকলেও সকল দেশে নিজের Career Engineer হিসাবে গড়ে তোলা সহজ বিষয় নয়। কারণ প্রায়শই দেখা যায়, অনেক দেশেই Than needs Engineer দের সংখ্যা অনেক অনেক বেশি।

অন্যভাবে বললে, Engineer দের তুলনায় অনেক দেশেই চাকরির প্রয়োজনীয় পদ সংখ্যা কম। আমাদের country তে প্রায় দেখা যায় বহু skills এবং ভালো Result করা  Engineers বেকার পরিস্থিতি কাটাচ্ছে। আর এই বেকারত্ব ঘুচাতে তারা বাহিরের বিভিন্ন Country তে চাকরির সন্ধান করছে। যারা বাহিরের Country তে Engineer হিসাবে নিজের Career গঠন করতে ইচ্ছুক তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। চলুন জেনে নেওয়া যাক যে সব দেশে Engineer দের চাহিদা সব থেকে বেশী এবং দ্রুত একজন দক্ষ Engineer হিসাবে নিজেকে গড়ে তোলা সম্ভব।


১. Canada

আমাদের জানা একটি দেশ Canada, যার বিশ্বের বুকে সবথেকে Advanced economy, আর অনেক বেশি পরিমাণ Natural সম্পদের জন্য এদেশ বেশ শক্ত অবস্থানে নিজের জায়গা দখল করে নিয়েছে। আমাদের জানামতে যদিও এদেশের মূল Natural resources gas and wood, তবে Engineer দের জন্য এদেশে নেই কাজের অভাব। Engineering  এর মধ্যে Petroleum engineering and chemical engineering কানাডায় প্রথম শ্রেণীর চাকরির মধ্যে ধরা হয়।

তবে এর জন্য আপনাকে কানাডিয়ান সরকারের Professional Engineering Association প্রদত্ত লাইসেন্স নিতে হবে। তবে আপনি যদি Professional license টি অর্জন করতে পারেন তাহলে সেদেশে আপনি Petroleum Engineers or Camcellular Engineers হিসাবে গড়ে তুলতে পারবেন অসাধারণ একটি ক্যারিয়ার।


২. New Zealand

Civil Engineer দের ভালো চাকরি অথবা নিজস্ব কোম্পানি খোলার জন্য  New Zealand এর মতো দেশ খুব কমই পাওয়া যায়। আমরা New Zealand সম্পর্কে সবাই জানি, এটি পৃথিবীর অন্যতম স্থিতিশীল অর্থনীতির দেশ। তবে এদেশ Earthquake দেশ হওয়ায় এই দেশের বাড়িঘরের অবকাঠামোর উন্নয়ন কিছুদিন পরপরই প্রয়োজন হয়। যার ফলাফল হিসেবে এদেশে তৈরি হয়েছে প্রচুর পরিমাণে Civil Engineer দের চাহিদা। Civil Engineer দের জন্য New Zealand স্বর্গ বলা চলে। দেশে যদিও Civil Engineer দের ভালো চাহিদা এখনো রয়েছে, তবে আপনি চাইলে নিউজিল্যান্ডেও একটি চেষ্টা চালিয়ে দেখতে পারেন


৩. Switzerland

আপনি যদি Mechanical or Chemical Engineering এর শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে কানাডার পাশাপাশি লিস্টে রাখতে পারেন Switzerland এর নাম। ইউরোপীয় দেশেগুলোর মধ্যে নাম কামাতে না পারলেও নিশ্চিত থাকুন বিশ্বের Rich countries মধ্যে অন্যতম একটি দেশ হচ্ছে Switzerland। ইউরোপীয় শান্তিপূর্ণ দেশগুলোর মধ্যে উচ্চ পরিমাণ পারিশ্রমিকের পাশাপাশি Switzerland রয়েছে Chemical Engineering দের সবথেকে বেশি চাহিদা।


৪. Germany

আটলান্টিকের নিকটে অবস্থিত Germany তে প্রচুর পরিমাণে Pharmaceutical and Automobile Engineers দের চাহিদা রয়েছে। পৃথিবীর আবিষ্কারের ইতিহাসে সমৃদ্ধ দেশ Germany। তেমন প্রচুর engineer দের কর্মক্ষেত্র তৈরিতে রয়েছে এর অবদান। শুধুমাত্র Pharmaceutical and Automobile Engineering  এ নয়, Mechanical and Biomedical Engineering ও এইদেশে ক্যারিয়ার দ্রুত গড়ে নেওয়া সম্ভব।


৫. England

বল চলে, প্রায় সকল ধরনের ইঞ্জিনিয়ারদের কমবেশি চাহিদা রয়েছে এই দেশে। Starting from mechanical to computer, chemical or aeronautical engineering যেকোনো কর্মক্ষেত্রে সহজে উচ্চ বেতনে আপনি চাকরি পাবেন এই দেশে। তবে সমস্যা হচ্ছে এর জন্য আপনাকে টায়ার ৫ কোম্পানির লাইসেন্স প্রয়োজন হবে। যেটা অর্জন করা কিছুটা মুশকিল বটে। তবে ভালো দিক হচ্ছে ভাষা নিয়ে আপনাকে দুশ্চিন্তা করতে হচ্ছে না। Engineer  হিসাবে নিজের career গঠন করার জন্য প্রথম কয়েকটি পছন্দের মধ্যে আপনি ইংল্যান্ডকে চাইলে রাখতে পারেন।


৬. ভারত

পার্শ্ববর্তী দেশ ভারতের নাম শুনে অনেকেই অবাক হয়ে যেতে পারেন। যেখানে নিজেদের দেশে Many engineers বেকার বসে রয়েছে সেখানে ভারতে চাহিদা শুনলে যে কেউ অবাক হতেই পারেই। প্রায় 1.3 billion

জনসংখ্যা এই দেশে প্রচুর পরিমাণে engineer  রয়েছে।

যারা নিজেদের দেশের প্রায় সব sector এ কম বেশি চাহিদা পূরন করছে। তবে ভারতে এরপরও বাহিরের বিভিন্ন দেশ হতে অনেক sector এ engineer নিয়োগ দিচ্ছে। তবে নিত্যনতুন ওষুধ কোম্পানির সৃষ্টি হওয়াতে বর্তমানে

ভারতে সবথেকে বেশি চাহিদা হচ্ছে Biomedical Engineer দের।

৭. Japan

Japan সারাবিশ্বের Technology তে সবথেকে এগিয়ে থাকা তিনটি দেশের মধ্যে একটি হচ্ছে Japan. বেশিরভাগ engineers ভালো করেই জানেন জাপানে Engineering sector এর মতো ভালো সুযোগ খুব কম দেশেই পাওয়া যায়। ধনী দেশগুলোর মধ্যে অন্যতম দেশ Japan। নিত্যদিনের ব্যবহৃত বিভিন্ন প্রযুক্তিগত পণ্য হতে এদের প্রতিটি Engineering সেক্টরে কর্মরত রয়েছে লাখ লাখ মানুষ। এরপরও এই দেশের Engineer দের চাহিদা কমেনি। প্রতিনিয়ত দেওয়া হচ্ছে অসংখ্য চাকরির বিজ্ঞপ্তি।

তবে Electrical engineer দের পাশাপাশি Mechanical, Biomedical, Chemical and Civil Engineers দের চাহিদা দিন দিন বেড়েই চলছে এই দেশটিতে।

৮. চীন বিশ্বের বাণিজ্যে বর্তমানে সবথেকে বেশি প্রভাব ফেলছে চীন। চলতি বছরের হিসাবে অনুযায়ী America এর থেকে খুব শীঘ্রই সমৃদ্ধ অর্থনীতিতে পরিণত হতে চলছে China। এর মূল কারণ হচ্ছে এদেশে বৃহৎ পরিমাণ প্রাকৃতিক

সম্পদ। এছাড়া সেদেশের Engineer দের উদ্ভোধনী শক্তি আর সেগুলোর বাণিজ্যিক উৎপাদনও রেখেছে সম পরিমাণ প্রভাব। তবে অনেকে মনে করে থাকেন engineer দের নতুন নতুন আবিষ্কার আর সরকারিভাবে সেগুলো প্রসারে সহায়তা করার কারনেই

China বর্তমান সমৃদ্ধ অর্থনীতি গড়ে তুলতে পড়ে,

প্রায় প্রতিটি Engineering sector China দেশে নিযুক্ত রয়েছে লাখ লাখ মানুষ। Civil, chemical, bio-medical, aeronautical or electrical engineer হোক!

কোনো ক্ষেত্রেই এর কমতি নেই। তবুও প্রতি বছর লাখ লাখ Engineer বিভিন্ন সেক্টরে চীনের বিভিন্ন কোম্পানিতে কাজ করছে। অথবা অনেক প্রবাসীরাও নিজেই নিজেদের company খুলে নিয়েছে। স্বনির্ভর হোক বা অন্য কোন কোম্পানির অধীনে হোক, চীনে engineer দের ভাগ্য সবথেকে দ্রুত গড়ে তুলতে সহায়ক এই নিয়ে কারো মনে কোন সন্দেহ নেই।