বিদেশে job বা student ভিসার জন্য কোথায় যোগাযোগ করবেন ।

বিদেশী চাকরি ও ভিসা
বিদেশী চাকরি ও ভিসা  



বিদেশে job বা student ভিসার জন্য কোথায় যোগাযোগ করবেন ।



জীবনের Financial improvement ও সচ্ছল জীবন যাপনের জন্য আমরা অনেকেই যেতে চাই দেশের বাহিরে। Immigration abroad , study , কাজ কিংবা ভ্রমণের ভিসার জন্য প্রতিবছর আমরা অনেকেই Apply করতে চাই। কিন্তু কোথায় গিয়ে Apply করবো? কোন ঠিকানা আমাদের জানা না থাকার কারণে apply করতে পারিনা। তাই আপনাদের জন্য লেখা আজকের আর্টিকেল। visa আবেদনে বহু কাঠগোড় পোহাতে হয়। সেই ভোগান্তি থেকে পরিত্রাণ পাওয়ারও way আছে। যেহেতু আপনি ডিজিটাল যুগে বাস করছেন তাই আপনি চাইলে Five Minutes এ সবকিছু Solve করতে পারেন। বর্তমানে দরকারি সব তথ্যই পাওয়া জানা যায় অনলাইনে। এসব data পাওয়ার জন্য আপনার প্রয়োজন সঠিক website visit করা। সুতরাং সবকিছু ঠিকঠাক জেনে apply  করলে আর হয়রানির শিকার হতে হবে না।


যুক্তরাজ্য :


যুক্তরাজ্যের visa ও অভিবাসনের সব data পেতে আপনি visit করতে পারেন এই  ওয়েবসাইটঃ www.gov.uk/government/organisations/uk-visas-and-immigration


তথ্যবহুল এ সাইটে অভিবাসন visa ছাড়াও ভ্রমণ, education, দক্ষ কর্মী ও পেশাজীবীদের ভিসার data পাওয়া যাবে।


এ site থেকে প্রার্থীরা তাদের উপযোগী ভিসার data ও করণীয়, আবেদন প্রক্রিয়া, visa প্রক্রিয়ার সময়কাল, ভিসা-আশ্রয় (Asylum) sponsorship , অভিবাসননীতি, স্থায়ী বসবাস, visa ফি, অনুমোদিত স্পন্সর প্রতিষ্ঠান ইত্যাদি data জানতে পারবে।


এ ছাড়া যুক্তরাজ্য সরকারের visa ও অভিবাসন কর্তৃপক্ষের অফিশিয়াল পার্টনার VFS গ্লোবালের ওয়েবসাইটে:
www.vfsglobal.co.uk/bangladesh


Bangladeshi দের জন্য নির্ধারিত visa ফি, visa প্রত্যাখ্যানের ক্ষেত্রে আপিল সম্পর্কিত পরামর্শ, visa আবেদনের যোগ্যতা, guideline জানা যাবে। apply  করার পর এর সর্বশেষ অবস্থা বা স্ট্যাটাস জানতে হলে যোগাযোগ করতে হবে এই link থেকে—
www.gov.uk/contact-ukvi-inside-outside-uk


অস্ট্রেলিয়া :


Travel, work, permanent residence, medical, citizenship ইত্যাদি visa পাওয়ার জন্য কী লাগবে, কিভাবে apply করতে হবে, কেমন খরচ পড়বে—জানা যাবে VFS গ্লোবালের সাইট:


www.vfsglobal.com/Australia/Bangladesh/visitor_visa.html -এ


এখানে application ফরমও আছে। apply করার পর তা ট্র্যাক করা যাবে:


 www.vfsglobal.com/Australia/Bangladesh/track_application.html থেকে।


চাইলে office সময়ে কল করতে পারবেনঃ

 (+৮৮-০৯৬০৬৭৭৭৯৯৯, +৮৮-০৯৬৬৬৯১১৩৮১) করেও data জানা যাবে।


এ ছাড়া Australian Department এর Immigration এবং Border প্রটেকশনের সাইটে:

www.border.gov.au


Visa তথ্য ও online ভিত্তিক সেবা পাওয়া যাবে। কাঙ্ক্ষিত visa আবেদনের আগে এর যোগ্যতা আছে কি না, এ ব্যাপারে করণীয় কী জানতে হলে click করুন www.border.gov.au/Trav/Visa-1 লিংকে।


কানাডা :


কানাডা সরকারের সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন কানাডা (সিআইসি) কর্তৃপক্ষ Foreigners' immigration and citizenship বিষয়টি দেখভাল করে। সিআইসির ওয়েবসাইটে:

 www.cic.gc.ca visa প্রার্থীরা অভিবাসনের পাশাপাশি ভ্রমণ, jobs, education ভিসার বিস্তারিত data জেনে নিতে পারবে। এ ছাড়া প্রার্থীর visa আবেদনের যোগ্যতা আছে কি না, তা-ও যাচাই করা যাবে এ সাইটে।


Bangladeshi প্রার্থীদের কোন ভিসার জন্য কী কী লাগবে?


Bangladeshi প্রার্থীদের কোন ভিসার জন্য কী কী লাগবে, application কিভাবে, কেমন time লাগবে, ফি কত দিতে হবে, তা জানা যাবে VFS গ্লোবালের সাইট www.vfsglobal.ca/Canada/Bangladesh থেকে।

আবেদনের পর প্রার্থীরা application প্রক্রিয়ার হাল অবস্থাও জানতে পারবে অনলাইনে http://bit.ly/2trWEd4-এ।